1. admin@prottashanewsbd24.com : admin :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৫৫ পূর্বাহ্ন

আন্তর্জাতিক বিমান চলাচলে শিথিলতা আনলো সিভিল এভিয়েশন।

প্রত্যাশা নিউজ ডেস্ক
  • সময় : শনিবার, ১ মে, ২০২১
সংবাদটি শেয়ার করুন:

বিদেশে যাত্রী পরিবহন ও আনায়নে বিধিনিষেধে আরো শিথিলতা আনলো বাংলাদেশ সিভিল এভিয়েশন। আজ (১-মে) থেকে তা কার্যকর হবে। নতুন প্রজ্ঞাপন অনুযায়ি..

★ভারত, সাইপ্রাস, দক্ষিণ আফ্রিকা, ওমান, ইরান, ব্রাজিলসহ মোট ১২ টি দেশ হতে যাত্রা শুরু করে কেউ সরাসরি বা অন্য কোন দেশে ট্রানজিট নিয়ে বাংলাদেশে আসতে পারবেন না। বাংলাদেশ থেকেও কেউ ঐ দেশগুলিতে যেতে পারবেন না৷ (Group A তে ঐ ১২ টি দেশের তালিকা দেখে নিন)।

★তবে প্রবাসী বাংলাদেশি বা বাংলাদেশি নাগরিকদের মধ্যে যারা বিগত ১৫ দিনের মধ্যে ঐ ১২ টি দেশের কোন দেশে ভিজিটে গিয়েছেন, তারা সরকারের বিশেষ অনুমতি প্রাপ্তিসাপেক্ষে বাংলাদেশে ফিরতে পারবেন। তবে এক্ষেত্রে বাংলাদেশে পৌছার পর তাদেরকে সরকার অনুমোদিত কোন হোটেলে নিজ খরচে বাধ্যতামূলকভাবে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে৷

★বিশেষভাবে উল্লেখ্য যে ভারত ও বাংলাদেশের মধ্যে এয়ার বাবল চুক্তির আওতায় যাত্রীবাহী ফ্লাইট পরিচালনা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকছে৷

★Group B তে আছে মোট ২৬ টি দেশ (তালিকা দেখে নিন)। ঐ তালিকার অন্তর্ভুক্ত বাহরাইন, কাতার ও কুয়েত হতে আগত যাত্রীদের বাংলাদেশে পৌছানোর পর সরকার নির্ধারিত হোটেলে নিজ খরচে ০৩ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। ঐসব দেশ থেকে যাত্রা শুরুর আগেই হোটেল বুকিং দিয়ে আসতে হবে এবং চেক ইনের সময় যাত্রীকে এয়ারলাইন্স কর্মকর্তাদের কাছে হোটেল বুকিং এর প্রমাণপত্র দেখাতে হবে। ০৩ দিনের হোটেল কোয়ারেন্টাইন শেষে তাদের কোভিড টেস্ট করানো হবে। ফলাফল নেগেটিভ হলে তারা পরবর্তী ১১ দিন হোম কোয়ারেন্টাইনে থাকবেন৷

★Group B তে থাকা তুরস্ক, ইতালি, জার্মানি, ফ্রান্স, নেদারল্যান্ড, স্পেন, সুইডেন, গ্রীস, হাঙ্গেরীসহ বাকি ২৩ টি দেশ থেকে যাত্রা শুরু করে বাংলাদেশে আসা যাত্রীদের ঢাকায় পৌছার পর বাধ্যতামূলকভাবে নিজ খরচে ১৪ দিন সরকার নির্ধারিত হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হবে৷ হোটেল বুকিং এর প্রমাণপত্র চেকইনের সময় দেখাতে হবে।

★ Group A এবং Group B তে যেসব দেশ নেই তারা Group C এর অন্তর্ভুক্ত। এসব দেশ থেকে যাত্রা শুরু করে বাংলাদেশে আসা যাত্রীরা ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকবেন, যদি দেশে আসার পর তাদের শরীরে কোভিডের কোন লক্ষণ দেখা না যায়৷

★Group C ভুক্ত দেশগুলি থেকে যাত্রা শুরু করে Group A বা Group B তে বর্ণিত দেশগুলিতে ট্রানজিট নিয়ে বাংলাদেশে আসা যাবে৷ তবে ট্রানজিটকালে বিমানবন্দরের বাইরে যাওয়া যাবে না।

★Group B এবং Group C এর অন্তর্ভুক্ত দেশগুলিতে যেতে বাংলাদেশ সরকারের কোন নিষেধাজ্ঞা নেই। তবে বিদেশযাত্রার জন্য বিমানবন্দরে আসতে হলে আকাশযাত্রার নির্ধারিত সময় শুরুর ৭২ ঘন্টা বা তার কম সময় বাকি থাকতে পিসিআর টেস্ট করিয়ে কোভিড নেগেটিভ রিপোর্ট নিয়ে আসতে হবে। অবশ্য যাত্রী যে দেশে যাচ্ছেন বা যে দেশে ট্রানজিট করছেন, সে দেশ বা দেশগুলির কোভিড পরীক্ষা সংক্রান্ত চাহিদা আরও কঠোর হতে পারে।

★Group B, Group C এবং বিশেষ অনুমতি প্রাপ্তিসাপেক্ষে Group A এর অন্তর্ভুক্ত দেশগুলি থেকে যারা আসার সুযোগ পাবেন, তাদের সকলকেই (১০ বছরের কম বয়সী শিশু ব্যতীত) আকাশযাত্রা শুরুর ৭২ ঘন্টা বা তারও কম সময় বাকি থাকতে নমুনা দিয়ে পিসিআর করিয়ে কোভিড নেগেটিভ রিপোর্ট নিয়ে ফ্লাইটে উঠতে হবে।


সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব  সংরক্ষিত © প্রত্যাশা নিউজ বিডি ২৪ © ২০২১
Theme Customized BY Theme Park BD