1. admin@prottashanewsbd24.com : admin :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৩:০০ অপরাহ্ন

আল জাজিরার সাংবাদিককে মুক্তি দিল সুদান সরকার

প্রত্যাশা নিউজ ডেস্ক
  • সময় : মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১
সংবাদটি শেয়ার করুন:

আটকের দুইদিন পর আলজাজিরার খার্তুম ব্যুরো প্রধান এল মুসালমি এল কাব্বাশিকে মুক্তি দিল সুদান সরকার। এর আগে স্থানীয় সময় রোববার গভীর রাতে তার বাড়িতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

স্থানীয় সময় মঙ্গলবার (১৫ নভেম্বর) তাকে ছেড়ে দেওয়া হলেও, কেন তাকে আটক করা হয়েছিল সেব্যাপারে দেশটির সামরিক বাহিনী এখনও কিছু জানায়নি।

আল-জাজিরা কর্তৃপক্ষ কাব্বাশিকে আটকের নিন্দা জানায়। কাতারভিত্তিক গণমাধ্যমটি আরও জানায়, তাদের সব প্রতিনিধিকে নিরাপত্তা দেওয়ার দায়িত্ব সুদানের সামরিক বাহিনীর।

দেশটিতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে শনিবারও (১৩ নভেম্বর) পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও অনেকে।

২৫ অক্টোবর দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের বন্দি করে ক্ষমতা দখল করেন জেনারেল ফাত্তাহ আল-বুরহান। প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককে গৃহবন্দি ও বেশ কয়েকজন মন্ত্রীকে গ্রেফতারের পাশাপাশি দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি।

এ ঘটনার পরপরই সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে রাস্তায় নামেন সুদানের হাজার হাজার মানুষ। সুদানের স্বাধীন চিকিৎসকদের সংগঠনের তথ্য অনুযায়ী, সহিংসতায় প্রাণ যায় আরও ১৪ জনের এবং আহত হন তিনশ জনের মতো মানুষ।

সুদানের অরাজনৈতিক পরিস্থিতির কারণে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে নিন্দার ঝড় ওঠে আন্তর্জাতিক অঙ্গনেও। সুদানে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় সরব হয় ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ও সংস্থা।

সুদানে তিন দশক ধরে প্রেসিডেন্টের ক্ষমতায় ছিলেন ওমর আল-বশির। ২০১৯ সালে ওমর আল-বশিরের সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী। এরপর ক্ষমতা ভাগাভাগি করে দেশ পরিচালনা করছিল সামরিক বাহিনী ও বেসামরিক সরকার।

সূত্র: আল-জাজিরার।


সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব  সংরক্ষিত © প্রত্যাশা নিউজ বিডি ২৪ © ২০২১
Theme Customized BY Theme Park BD