1. admin@prottashanewsbd24.com : admin :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:৪৭ অপরাহ্ন

প্রেস কাউন্সিল পদক ২০২২ এর জন্য আবেদন আহ্বানঃ সুযোগ নেই অনলাইন পোর্টাল সাংবাদিকদের

প্রত্যাশা নিউজ ডেস্ক
  • সময় : রবিবার, ২ জানুয়ারি, ২০২২
সংবাদটি শেয়ার করুন:

অনলাইন সংবাদমাধ্যমের সাংবাদিকদের উপেক্ষা করে
প্রেস কাউন্সিল পদকের আবেদন আহ্বান করা হয়েছে।

রোববার (২ জানুয়ারি) বাংলাদেশ প্রেস কাউন্সিল এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক-২০২২ এর জন্য আবেদন আহ্বান করে। এতে সংবাদপত্র ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের আবেদনের সুযোগ থাকলেও রাখা হয়নি অনলাইন নিউজ পোর্টালের সাংবাদিকদের জন্য কোনো সুযোগ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ প্রেস কাউন্সিল তার লক্ষ্য ও উদ্দেশ্য আরও দৃশ্যমান করার উদ্দেশ্যে এবং দেশে গণমাধ্যম ও সাংবাদিকতার গুণগতমান নিশ্চিতের জন্য প্রতি বছরের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ প্রেস কাউন্সিলের প্রতিষ্ঠার দিনে আনুষ্ঠানিকভাবে ‘বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক’ প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে। একটি বিশেষ জুরি বোর্ডের সুপারিশ অনুযায়ী পদকপ্রাপ্তদের নাম চূড়ান্ত করা হবে। পদক দেওয়ার পূর্ববর্তী বছর পর্যন্ত কৃতিত্বই বিবেচনা করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রামীণ সাংবাদিকতা, উন্নয়ন সাংবাদিকতা, নারী সাংবাদিকতা ও আলোকচিত্র/ভিডিওচিত্র—এই চার ক্যাটাগরিতে পদকের জন্য আবেদন করা যাবে।

বিজ্ঞপ্তিতে সংবাদপত্র বা ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের আবেদনের সুযোগের কথা উল্লেখ থাকলেও নেই অনলাইন নিউজ পোর্টালের সাংবাদিকদের বিষয়ে কোনো নির্দেশনা। আবেদনে সাতটি নিয়মাবলির মধ্যে দ্বিতীয়টিতে বলা হয়েছে, আবেদনকারীকে যে কোনো সংবাদপত্রে বা ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিক বা আলোকচিত্র সাংবাদিক হতে হবে।

অন্য নিয়মাবলির মধ্যে রয়েছে প্রতিবেদন বা ফিচার ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে প্রকাশিত বা সম্প্রচারিত হতে হবে। একজন আবেদনকারী একই বিষয়ে একাধিক প্রতিবেদন বা ফিচার বা আলোকচিত্র জমা দিতে পারবেন না। প্রত্যেক ক্যাটাগরিতে একজন পাবেন ৫০ হাজার টাকা, সঙ্গে পাবেন ক্রেস্ট ও সার্টিফিকেট।

আবেদনপত্র বাংলাদেশ প্রেস কাউন্সিলের ওয়েবসাইট www.presscouncil.gov.bd এর নোটিশ বোর্ডে পাওয়া যাবে এবং আবেদনপত্র পূর্ণ প্রতিবেদনের কপিসহ সচিব, বাংলাদেশ প্রেস কাউন্সিল, ৪০, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ বরাবর সরাসরি বা ডাকযোগে আগামী ২৩ জানুয়ারির মধ্যে পাঠাতে হবে।

সংশ্লিষ্টরা বলছেন, বর্তমান সরকারের গৃহীত কর্মসূচির আলোকে ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তবতা। তথ্যপ্রযুক্তির কল্যাণে অনলাইন সাংবাদিকতারও গুরুত্ব ও বিস্তার ঘটেছে এই দশকে। গড়ে উঠছে অনেক অনলাইন নিউজ পোর্টাল, অর্জন করছে সুনাম। মেধাবী ও তরুণ সাংবাদিকদের অনুসন্ধানী, সৃজনশীল প্রতিবেদন ও আলোকচিত্র প্রকাশ পাচ্ছে এসব অনলাইন নিউজ পোর্টালে, যা বিভিন্নভাবে আলোচিত, নন্দিত ও স্বীকৃত হচ্ছে। কিন্তু বাংলাদেশ প্রেস কাউন্সিলের মতো প্রতিষ্ঠানের পদক আহ্বানে গণমাধ্যমের এই অত্যাধুনিক ধারার অন্তর্ভুক্তি না থাকা হতাশার।

এ বিষয়ে জানতে চাইলে জ্যেষ্ঠ সাংবাদিক ও বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য মনজুরুল আহসান বুলবুল বলেন, পদক প্রদানের ক্ষেত্রে বাংলাদেশ প্রেস কাউন্সিলের নীতিমালায় কী রয়েছে এই মুহূর্তে আমার জানা নেই। নীতিমালা যেহেতু অনেক আগের, হয়তো অনলাইন সংবাদমাধ্যম অন্তর্ভুক্ত নেই।

তথ্যপ্রযুক্তির কল্যাণে অনলাইন সাংবাদিকতার গুরুত্ব ও বিস্তার ঘটায় মেধাবী ও তরুণ সাংবাদিকরা এখানেও কাজ করছেন। তাদের অনুপ্রাণিত করতে সংবাদপত্র বা ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের পাশাপাশি অনলাইন মিডিয়ার সাংবাদিকদের আবেদন করার সুযোগ দেওয়া প্রয়োজন কি না জানতে চাইলে মনজুরুল আহসান বুলবুল বলেন, জাতীয় প্রেস ক্লাবে সদস্যপদ দেওয়ার ক্ষেত্রে সরকারের নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালগুলোর সাংবাদিকরা অন্তর্ভুক্ত রয়েছেন। আমি মনে করি প্রেস কাউন্সিলেও নিবন্ধিত অনলাইন পোর্টালগুলোর পদকের জন্য আবেদনের সুযোগ থাকা উচিত। সরকারের নিবন্ধিত অনলাইন পোর্টালের সাংবাদিকরা প্রেস কাউন্সিলের সচিবকে বিষয়টি অবহিত করলে আমি নিজেও অন্তর্ভুক্ত করার মতামত দেবো।


সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব  সংরক্ষিত © প্রত্যাশা নিউজ বিডি ২৪ © ২০২১
Theme Customized BY Theme Park BD