1. admin@prottashanewsbd24.com : admin :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১২:৩২ অপরাহ্ন

যে রাস্তা দেখাচ্ছেন তা একদিন আপনাদের জন্যই কাল হবেঃ বিএনপি নেতা চাঁদের রিমান্ড নিয়ে হাইকোর্ট।

প্রত্যাশা নিউজ ডেস্ক
  • সময় : সোমবার, ১৭ জুলাই, ২০২৩
সংবাদটি শেয়ার করুন:

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির ঘটনায় রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের বিরুদ্ধে বিভিন্ন জেলায় মামলা দায়ের কেন সংবিধানের ৩৫ অনুচ্ছেদের পরিপন্থি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে সারাদেশে করা মামলার বিচার একসঙ্গে করার নির্দেশ দিয়েছেন আদালত।

এদিন শুনানির এক পযার্য়ে রাষ্ট্রপক্ষের আইনজীবীকে আদালত বলেন, যে রাস্তা দেখাচ্ছেন তা একদিন আপনাদের জন্যই কাল হবে।

রোববার (১৬ জুলাই) হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মো. শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এমন মন্তব্য করে আদেশ দেন। বিএনপি নেতা চাঁদকে বার বার রিমান্ডে নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে তার কন্যা শিরিন আক্তারের করা রিটের শুনানি নিয়ে এ আদেশ দেন আদালত।

আদালতে এদিন রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মো. সাইফুজ্জান জামান। বিএনপি নেতা চাঁদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার কায়সার কামাল ও ব্যারিস্টার মো. মাহফুজুর রহমান মিলন।

শুনানির সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান বলেন, গণমাধ্যমের খবরে এসেছে বিএনপি আয়োজিত সমাবেশে চাঁদ তার বক্তব্যে বলেছেন ‘আর ২৭ দফা, ১০ দফার মধ্যে আমরা নাই। এক দফা, শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে। শেখ হাসিনাকে পদত্যাগ করার জন্য যা যা করণীয়, আমার করবো ইনশাআল্লাহ’। তার ওই বক্তব্যের কারণে এতগুলো মামলা হচ্ছে। তারা চাইলে ৫৬১ এ– তে মামলা কোয়াশমেন্টের জন্য আবেদন করতে পারেন। অথচ তারা প্রসেডিংস চ্যালেঞ্জ করেছেন।

এসময় আদালত বলেন, অফেন্স তো একটা। অনেক জায়গায় মামলা হয়েছে। অনেক জায়গায় মামলা হলে তো হয়রানি হয়।

জবাবে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, মানুষ মামলা করলে কী করার আছে?

আদালত বলেন, আমাদের সামনে ১৫ ও ২১ আগস্ট আছে। এসব ঘটনায় একটাই মামলা হয়েছে।

তখন রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, মানুষ আবেগে মামলা করেছে।

এর জবাবে আদালত বলেন, একটা অফেন্সের জন্য সব জায়গায় মামলা করছেন, রিমান্ডে নিচ্ছেন। এই যে রাস্তা দেখাচ্ছেন, একদিন আপনাদের জন্যই কাল হবে। এরপর রুল জারি করেন আদালত।

আদেশের পর ব্যারিস্টার কায়সার কামাল সাংবাদিকদের বলেন, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আন্দোলনের সমর্থনে গত ১৯ মে রাজশাহী জেলা বিএনপির জনসমাবেশে আহ্বায়ক আবু সাঈদ চাঁদ একটি বক্তব্য রাখেন। যাকে রাজনৈতিক ভাষায় বলা হয় মেঠো বক্তব্য। সেই বক্তব্যের কারণে ১৭ জেলায় তার বিরুদ্ধে মামলা হয়েছে। এ পর্যন্ত ১৫ দিন তাকে বিভিন্ন জায়গায় রিমান্ডে নেওয়া হয়েছে। আমরা রিট করেছিলাম। আদালত শুনানি শেষে রুল ও নির্দেশনা দিয়েছেন। এখন যেসব জেলায় মামলা দায়ের করা হয়েছে সবগুলো একসঙ্গে বিচার করার জন্য নির্দেশ দিয়েছেন। অর্থাৎ যেখানে ঘটনার সূত্রপাত সেখানে যাতে বিচার করা হয়।

কায়সার কামাল আরও বলেন, যেহেতু তাকে বারবার রিমান্ডে নেওয়া হচ্ছে, তার প্রাণ রক্ষার জন্য আমরা এটা স্থগিত করার জন্য আবেদন জানিয়েছিলাম। তাকে যাতে আর রিমান্ডে নেওয়া না হয়– আদালত সে মর্মে নির্দেশ দিয়েছেন। তবে রিমান্ড নিয়ে আদালত কোনো আদেশ দেননি বলে জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।

রাজশাহীর পুঠিয়া উপজেলার শিবপুরে বিএনপির বিক্ষোভ সমাবেশ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে আবু সাঈদ চাঁদের নামে গত ২১ মে রাতে মামলা হয়। স্থানীয় আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদ বাদী হয়ে পুঠিয়া থানায় সন্ত্রাস দমন আইনে মামলা করেন।


সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব  সংরক্ষিত © প্রত্যাশা নিউজ বিডি ২৪ © ২০২১
Theme Customized BY Theme Park BD