1. admin@prottashanewsbd24.com : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন

‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ (ঢাকা বিশ্ববিদ্যালয়)

প্রত্যাশা নিউজ ডেস্ক
  • সময় : শুক্রবার, ১৭ জুন, ২০২২
সংবাদটি শেয়ার করুন:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ অনুষ্ঠিত হবে।

শুক্রবার (১৭ জুন) সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত (৩০ মিনিট) এই ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে আবেদন করেছেন সাত হাজার ৩৫৬ জন। সেই হিসাবে আসনপ্রতি প্রার্থী ৫৬ জন।

‘চ’ ইউনিট শুধু চারুকলা অনুষদ নিয়ে গঠিত। এ অনুষদের বিভাগগুলো হলো—অঙ্কন ও চিত্রায়ণ, ভাস্কর্য, গ্রাফিক ডিজাইন, কারুশিল্প, প্রিন্টমেকিং, প্রাচ্যকলা, শিল্পকলার ইতিহাস এবং মৃৎশিল্প ইত্যাদি।

এই ইউনিটের ভর্তি পরীক্ষা মোট ১০০ নম্বরের। দুটি অংশে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। একটি হলো সাধারণ জ্ঞান (বহুনির্বাচনি)। এ অংশে রয়েছে ৪০ নম্বর। অন্যটি হলো অঙ্কন (ফিগার ড্রয়িং)। এতে রয়েছে ৬০ নম্বর। সাধারণ জ্ঞান অংশের পরীক্ষাটি পরীক্ষার্থীর আবেদন ফরমে পছন্দ করা বিভাগীয় শহরের নির্ধারিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে। আর দ্বিতীয় অংশের অঙ্কন (ফিগার ড্রয়িং) পরীক্ষার তারিখ সাধারণ জ্ঞান পরীক্ষার দিন জানিয়ে দেওয়া হবে।

সাধারণ জ্ঞান অংশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বাংলা ও ইংরেজিসহ চারুকলার বিভিন্ন বিভাগ সম্পর্কিত বা বিষয়ভিত্তিক প্রশ্ন-শিল্প, সাহিত্য, সংস্কৃতি, হতিহাস, ঐতিহ্য, সমসাময়িক ঘটনাবলি ইত্যাদি বিষয়ে প্রশ্ন থাকবে। প্রথম অংশের (সাধারণ জ্ঞান) ফলাফল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হবে। এ পরীক্ষার ফলাফলের মেধাক্রম অনুযায়ী শুধু প্রথম দেড় হাজার জন পরীক্ষার্থীকে ‘অঙ্কন’ (ফিগার ড্রয়িং) পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্বাচন করা হবে।


সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব  সংরক্ষিত © প্রত্যাশা নিউজ বিডি ২৪ © ২০২১
Theme Customized BY Theme Park BD