1. admin@prottashanewsbd24.com : admin :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:০০ অপরাহ্ন

চলে গেলেন ‘মাসুদ রানা’র লেখক শেখ আব্দুল হাকিম

প্রত্যাশা নিউজ ডেস্ক
  • সময় : শনিবার, ২৮ আগস্ট, ২০২১
সংবাদটি শেয়ার করুন:

বাংলা গোয়েন্দা কাহিনির সবচেয়ে জনপ্রিয় সিরিজ বই ‘মাসুদ রানা’র লেখক বিশিষ্ট কথাসাহিত্যিক ও অনুবাদক শেখ আবদুল হাকিম আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আজ শনিবার (২৮ আগস্ট) বেলা ১টার দিকে রাজধানীর মাদারটেকের বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বেশ কিছুদিন ধরে শ্বাসকষ্টে ভুগছিলেন এই জনপ্রিয় সাহিত্যিক।

পারিবারিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

শেখ আবদুল হাকিম সেবা প্রকাশনীর পাঠকপ্রিয় গোয়েন্দা কাহিনি মাসুদ রানা সিরিজের ২৭১টির এবং কুয়াশা সিরিজের ৫০টি বইয়ের লেখক। মাসুদ রানা ও কুয়াশা সিরিজ ছাড়াও রোমান্টিক, অ্যাডভেঞ্চার-সহ নানান স্বাদের বই উপহার দিয়েছেন এই লেখক।

১৯৪৬ সালে পশ্চিমবঙ্গের হুগলিতে শেখ আবদুল হাকিমের জন্ম। ব্রিটিশ ভারত ভাগ হলে চার বছর বয়সে পরিবারের সঙ্গে পূর্ব পাকিস্তানে চলে আসেন তিনি।

১৯৬০ এর দশকের মাঝামাঝিতে সেবার আরেক সিরিজ কুয়াশার দশম কিস্তি দিয়ে প্রকাশনীটির সঙ্গে যুক্ত হন শেখ আবদুল হাকিম। অবশ্য এর আগেই লিখে ফেলেন নিজের প্রথম উপন্যাস অপরিণত প্রেম। সেবার সঙ্গে প্রায় চার দশক যুক্ত ছিলেন শেখ আবদুল হাকিম।

সেবা প্রকাশনীর মাসিক রহস্য পত্রিকার সহকারী সম্পাদক হিসেবে যুক্ত ছিলেন অনেক বছর। গত বছর মাসুদ রানার ২৬০টি বইয়ের কপিরাইট স্বত্ব নিয়ে আলোচনায় আসেন শেখ আবদুল হাকিম। ওই সময় কপিরাইট অফিস তাঁর পক্ষে রায় দিলেও কাজী আনোয়ার হোসেনের আপিলের পর বিষয়টি বিচারাধীন।

শেখ আবদুল হাকিমের প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে টেকনাফ ফর্মুলা, জুতোর ভেতর কার পা, জল দাও জল, মুঠোর ভেতর তেলেসমাতি, ঋজু সিলেটীর প্রণয়, আতংক, সোমালি জলদস্যু, আইডিয়া, তিতলির অজানা, লব্ধ সৈকত, জ্যান্ত অতীত, তাহলে কে?, চন্দ্রাহত, সোনালি বুলেট, কামিনী প্রভৃতি। এ ছাড়া কয়েক খণ্ডে প্রকাশ হয়েছে ‍উপন্যাস সমগ্র।

তাঁর অনুবাদগ্রন্থের মধ্যে রয়েছে এরিক মারিয়া রেমার্কের দ্য ব্ল্যাক অবিলিস্ক, অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট, ভিক্টর হুগোর দ্য ম্যান হু লাফস, জুলভার্নের আশি দিনে বিশ্বভ্রমণ, মার্ক টোয়েনের দ্য অ্যাডভেঞ্চারস অব হাকলবেরি ফিন, মেরি শেলির ফ্রাঙ্কেনস্টাইন, আলেকজান্ডার দ্যুমার থ্রি মাস্কেটিয়ার্স, ডগলাস ফ্রাঞ্জ ও ক্যাথেরিন কলিন্সের দ্য ম্যান ফ্রম পাকিস্তান: নিউক্লিয়ার স্মাগলার আবদুল কাদির খান এবং কেন ফলেটের দ্য ম্যান ফ্রম সেন্ট পিটার্সবার্গ-এর বাংলা আততায়ী।


সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব  সংরক্ষিত © প্রত্যাশা নিউজ বিডি ২৪ © ২০২১
Theme Customized BY Theme Park BD