1. admin@prottashanewsbd24.com : admin :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৩৫ পূর্বাহ্ন

দেশে নারীদের স্থূলতা বাড়ছে ও অপুষ্টিজনিত সমস্যা দুর হয়েছেঃ স্বাস্থ্যমন্ত্রী

প্রত্যাশা নিউজ ডেস্ক
  • সময় : বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১
সংবাদটি শেয়ার করুন:

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন,দেশের নারীদের মধ্যে যে অপুষ্টিজনিত সমস্যা ছিল তা দূর হয়ে এখন তাদের স্থূলতা বাড়ছে। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে মন্ত্রী এসব কথা বলেন।

ঢাকা-৭ আসনের এমপি হাজী সেলিমের করা এক প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, ১৫ থেকে ৪৯ বছর বয়সী নারীদের কম ওজনের ক্ষেত্রে সাফল্য অর্জনের পাশাপাশি অতি ওজনের হার বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩২ শতাংশ। বিডিএইচএসের পরিসংখ্যান অনুযায়ী, ১৫ থেকে ৪৯ বছর বয়সী নারীদের অপুষ্টিজনিত কম ওজন ২০০৭ সালে ছিল ৩০ শতাংশ, ২০১৭-১৮ সালে এসে সেটা দাঁড়িয়েছে ১২ শতাংশে। অন্যদিকে, অতি ওজন ২০০৭ সালে ছিল ১২ শতাংশ, ২০১৭-১৮ সালে সেটা বেড়ে হয়েছে ৩২ শতাংশ।

তিনি বলেন, পুষ্টিহীনতা বিষয়ে সার্বজনীন (সব বয়সের) মানুষের নির্দিষ্ট কোনো পরিসংখ্যান নেই। মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, খর্বাকৃতির হার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি, ২০৩০) অনুযায়ী ১২ শতাংশের নিচে নামিয়ে আনার কথা থাকলেও ২০১৭-১৮ সালে তা ৩১ শতাংশ; ২০০৭ সালে যা ছিল ৪৩ শতাংশ। কৃশকায় ৫ শতাংশের নিচে নামিয়ে আনার কথা থাকলেও তা রয়েছে ৮ শতাংশ; ২০০৭ সালে যা ছিল ১৭ শতাংশ।

মন্ত্রী আরও বলেন, কম ওজনের লক্ষ্যমাত্রা ১০ শতাংশের নিচে নামানোর কথা রয়েছে। ২০০১৮-১৯ সালে ছিল ২২ শতাংশ; ২০০৭ সালে যা ছিল ৪১ শতাংশ। অতি ওজন ১ শতাংশের নিচে নামিয়ে আনার লক্ষ্যমাত্রায় ২০১৭-১৮ সালে ২ শতাংশ; ২০০৭ সালে যা ছিল ১ দশমিক ১ শতাংশ।


সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব  সংরক্ষিত © প্রত্যাশা নিউজ বিডি ২৪ © ২০২১
Theme Customized BY Theme Park BD