1. admin@prottashanewsbd24.com : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:০৪ পূর্বাহ্ন

“পুনর্বাসন ছাড়া বস্তি উচ্ছেদ অমানবিকঃ গৃহকর্মী অধিকার রক্ষা কমিটি

প্রত্যাশা নিউজ ডেস্ক
  • সময় : রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১
সংবাদটি শেয়ার করুন:

পুনর্বাসন ছাড়া বস্তি উচ্ছেদ অমানবিক। শ্রমজীবী মানুষের পুনর্বাসন ছাড়া উচ্ছেদ না করার দাবি জানিয়েছেন বক্তারা। রোববার বিকেলে ষোলশহর ২ নম্বর গেটে গৃহকর্মী অধিকার রক্ষা কমিটির সমাবেশে এ দাবি জানানো হয়।

বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ গবেষক ডা. মাহফুজুর রহমান সমাবেশে বলেন, এই করোনাকালে গরিব ও শ্রমজীবী মানুষকে বস্তি থেকে উচ্ছেদ করার সিদ্ধান্ত অমানবিক। এরা ট্যাক্স দেয়, এরাই দেশের অর্থনীতির চাকা সচল রেখেছে। নিতান্তই উচ্ছেদ করার প্রয়োজন হলে আগে এদের রেলের পরিত্যক্ত জমিতে বা সরকারি খাস জমিতে পুনর্বাসন করুন।

সমাবেশে অন্য বক্তারা বলেন, ষোলশহর স্টেশনের রেললাইন থেকে তালতলা পর্যন্ত এলাকায় অন্তত ১৫ হাজার মানুষ বসবাস করে। করোনার এমন সময়ে উচ্ছেদের খবর পেয়ে সবাই আতঙ্কিত। কারণ এ এলাকায় বসবাসরত নারীদের বেশির ভাগই গৃহকর্মী। এ এলাকাকে কেন্দ্র করে আশপাশের এলাকার বিভিন্ন বাসাবাড়ি, বাজার, দোকানে তারা কাজ করে। এখান থেকে অন্য কোথাও চলে গেলে তারা কাজ হারাবে। এ ছাড়া অন্য এলাকায় ঘর ভাড়া করার জন্য অগ্রিম ও আনুষঙ্গিক খরচ বহন করার সামর্থ্য তাদের নেই। এখান থেকে তাদের উচ্ছেদ করলে এসব গরিব মানুষকে সন্তানদের নিয়ে পথে বসতে হবে।\হসমাবেশ থেকে জানানো হয়, সরকার গৃহহীনদের পুনর্বাসনের জন্য ২০২০ সালে একটি নীতিমালা প্রণয়ন করেছে। সে অনুযায়ী গৃহহীনদের পুনর্বাসনের জন্য সংশ্নিষ্ট জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে। রেল কর্তৃপক্ষ সেই নীতিমালা অনুসরণ করে অসহায় গৃহহীনদের পুনর্বাসনের উদ্যোগ গ্রহণ করুক।

গৃহকর্মী অধিকার রক্ষা কমিটির সভাপতি আসমা আক্তারের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য দেন কমিটির সাধারণ সম্পাদক আনজুম আরা বেগম, সাংগঠনিক সম্পাদক ফিরোজা বেগম, সদস্য কুলসুম বেগম, সাথী আক্তার প্রমুখ।


সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব  সংরক্ষিত © প্রত্যাশা নিউজ বিডি ২৪ © ২০২১
Theme Customized BY Theme Park BD