1. admin@prottashanewsbd24.com : admin :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন

অবৈধ বাংলাদেশীদের ফেরত পাঠাচ্ছে গ্রিস

প্রত্যাশা নিউজ ডেস্ক
  • সময় : বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১
সংবাদটি শেয়ার করুন:

অভিবাসনপ্রত্যাশী বাংলাদেশিদের নিজ দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু গ্রিস কর্তৃপক্ষ্। ২০১৬ সালের পর প্রথমবারের মতো অনিয়মিত বাংলাদেশি অভিবাসীদের ফেরত পাঠাচ্ছে দেশটি। গত সোমবার এ ১৯ জন বাংলাদেশীকে একটি চাটার্ড প্লেনে দেশে ফেরত পাঠানো হয়, এমনটি জানিয়েছে গ্রিস গণমাধ্যম। পাঁচ বছর পরে গ্রিস এ কড়াকড়িভাবে ফেরত পাঠানো প্রক্রিয়া শুরু করেছে।

ইনফোমাইগ্র্যান্টসের একটি প্রতিবেদন থেকে জানা যায়, সংশ্লিষ্ট দেশের সরকারের সহযোগিতায় পাঁচ বছর পর অনিয়মিত বাংলাদেশিদের একটি দলকে ফেরত পাঠিয়েছে গ্রিস। সোমবার গ্রিসের অভিবাসী ও শরণার্থী-বিষয়ক মন্ত্রী নোতিস মিতারাচি নিজেই গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

এ বিষয়ে তিনি একাধিক টুইটও করেছেন। সোমবার রাতে এথেন্স বিমানবন্দরে একটি ফ্লাইটের সামনে দাঁড়িয়ে গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আন্তর্জাতিক সুরক্ষার আওতায় যারা নেই তাদের ফেরত পাঠাচ্ছে গ্রিস। আজ খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। পাঁচ বছর পর আমরা আবারও বাধ্যতামূলকভাবে বাংলাদেশিদের ফেরত পাঠাচ্ছি।’

দেশটির গণমাধ্যম পলিটিসকিওস জানিয়েছে, এথেন্স বিমানবন্দর থেকে পোলিশ বিমান পরিবহন সংস্থা এন্টার এয়ারের একটি ফ্লাইটে বাংলাদেশিদের পাঠানো হয়। ইউরোপের বহিঃসীমান্ত রক্ষাকারী সংস্থা ফ্রনটেক্সের সমন্বয়ে গ্রিক ও অস্ট্রিয়ান সরকার যৌথভাবে এ উদ্যোগ নিয়েছে বলে উল্লেখ করেছে আরেক সংবাদমাধ্যম কাথিমেরিনি।

এদিকে ঢাকার একটি সূত্র জানিয়েছে, সোমবার গ্রিস ছাড়াও অস্ট্রিয়া থেকে একজন ও মাল্টা থেকে চারজন অনিয়মিত বাংলাদেশি অভিবাসী ফেরত এসেছেন।

সমুদ্রপথে বিভিন্ন সময়ে তুরস্ক হয়ে অনেক বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশী গ্রিসে এসেছেন। গত নভেম্বরের তথ্য অনুযায়ী, দেশটির কোস দ্বীপের আশ্রয়কেন্দ্রে থাকা অনিয়মিত অভিবাসীর ৪০০ জনের মধ্যে ৫৬ জন ছিলেন বাংলাদেশি। এমন অভিবাসনপ্রত্যাশী আছেন অন্য জায়গায়ও। তাদের নিজ দেশে ফেরত পাঠাতে তোড়জোড় চালাচ্ছে গ্রিস সরকার।

ইআরটিওয়ান নামের একটি গণমাধ্যমকে মিতারাচি বলেন, চলতি বছর এখন পর্যন্ত বিভিন্ন দেশের ১০ হাজার ৬২৩ জন অনিয়মিত অভিবাসী স্বেচ্ছায় গ্রিস ছেড়েছেন বা জোরপূর্বক তাদের ফেরত পাঠানো হয়েছে।

এ বিষয়ে গ্রিসের সঙ্গে বাংলাদেশের সহযোগিতামূলক সম্পর্কের উন্নতি হয়েছে বলেও জানান গ্রিক মন্ত্রী। চলতি বছর বাংলাদেশের প্রবাসী কল্যাণমন্ত্রী গ্রিস সফরে আসেন। আগামী ফেব্রুয়ারিতে মিতারাচি ফিরতি সফরে বাংলাদেশে যাবেন বলে তাকে উদ্ধৃত করে জানিয়েছে গ্রিক সিটি টাইমস। অনিয়মিত অভিবাসী ফেরত নিতে ঢাকা সহযোগিতা করায় বৈধ পথে বাংলাদেশ থেকে গ্রিসে মৌসুমী কর্মী আনার সুযোগ তৈরি হবে বলেও জানান তিনি।


সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব  সংরক্ষিত © প্রত্যাশা নিউজ বিডি ২৪ © ২০২১
Theme Customized BY Theme Park BD