1. admin@prottashanewsbd24.com : admin :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৩:৩২ অপরাহ্ন

সৌদি আরব থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রত্যাহারের জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বিল উত্থাপন।

প্রত্যাশা নিউজ ডেস্ক
  • সময় : রবিবার, ৯ অক্টোবর, ২০২২
সংবাদটি শেয়ার করুন:

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ও সেনা প্রত্যাহারের ব্যাপারে মার্কিন কংগ্রেসে একটি বিল উত্থাপন করেছেন তিন আইনপ্রণেতা। রোববার (৯ অক্টোবর) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত বুধবার তেল উৎপাদনকারী দেশগুলোর সংগঠন ওপেক প্লাস আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ানোর লক্ষ্যে প্রতিদিন উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে। ওপেক প্লাসের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছিল যুক্তরাষ্ট্র।

কিন্তু সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের মতো গুরুত্বপূর্ণ সদস্য দেশগুলো মার্কিন চাপ উপেক্ষা করে তেলের উৎপাদন কমানোর পক্ষে মত দিয়েছে। এই কারণে যুক্তরাষ্ট্র এখন দেশ দুটিকে শাস্তি দিতে চাচ্ছে।

মার্কিন কংগ্রেস সদস্যরা বলছেন, পারস্য উপসাগরীয় রাজতান্ত্রিক দেশ দুটি ধীরে ধীরে রাশিয়ার পক্ষে অবস্থান নিচ্ছে।

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ও সেনা প্রত্যাহার করে দেশ দুটিকে শাস্তি দিতে চান মার্কিন আইনপ্রণেতারা।

তারা বলছেন, প্রেসিডেন্ট বাইডেনের সাম্প্রতিক মধ্যপ্রাচ্য সফর সত্ত্বেও সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত মারাত্মকভাবে এই সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্য দিয়ে মূলত তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে শত্রুতার পদক্ষেপ নিয়েছে ও ইউক্রেন যুদ্ধে সুস্পষ্টভাবে রাশিয়ার পক্ষ বেছে নিয়েছে।

ডেমোক্র্যাট কংগ্রেসম্যান সিম কাস্টেন, টম ম্যালিনভস্কি ও সুসান ওয়াইল্ড এক যৌথ বিবৃতিতে সৌদি আরব থেকে সেনা প্রত্যাহারের কথা বলেছেন। তারা বলেছেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত যদি পুতিনকে সাহায্য করে তাহলে তার কাছেই তাদের নিরাপত্তা চাওয়া উচিত।


সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব  সংরক্ষিত © প্রত্যাশা নিউজ বিডি ২৪ © ২০২১
Theme Customized BY Theme Park BD