1. admin@prottashanewsbd24.com : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:০৫ অপরাহ্ন

বাংলাদেশে বিরোধী দলের উপর দমন-পীড়ন চলছেঃ হিউম্যান রাইটস ওয়াচ।

প্রত্যাশা নিউজ ডেস্ক
  • সময় : মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২
সংবাদটি শেয়ার করুন:

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বলেছে, বাংলাদেশে বিরোধী দলের ওপর দমন-পীড়ন চলছে। সংস্থাটি আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে বিরোধী রাজনৈতিক কর্মীদের সংগঠিত ও শান্তিপূর্ণ সমাবেশের অধিকার নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। সোমাবর সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এসব কথা বলা হয়েছে।

এতে বলা হয়েছে, বিরোধী রাজনৈতিক দলের সদস্যদের গণ গ্রেপ্তার এবং তাঁদের বাড়িতে পুলিশের অভিযানের কারণে আগামী সংসদ নির্বাচনের আগে সহিংসতা ও ভীতি প্রদর্শনের গুরুতর উদ্বেগ তৈরি হয়েছে। বাংলাদেশে নির্বাচনী প্রচারণায় সাধারণত সহিংসতা ছড়ায়। কিন্তু কর্তৃপক্ষ সঠিক তদন্ত করতে ব্যর্থ হয়েছে। বিরোধীদের জনসমাবেশ ও অংশগ্রহণকারীদের ওপর হামলাকারী ক্ষমতাসীন আওয়ামী লীগের সদস্য ও সমর্থকদের বিচার করতেও ব্যর্থ হয়েছে কর্তৃপক্ষ।

বিবৃতিতে সংস্থাটির দক্ষিণ এশিয়া পরিচালক মীনাক্ষী গাঙ্গুলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাধিকবার বলছেন- বাংলাদেশ একটি পরিণত গণতান্ত্রিক দেশ, যা নির্বাচন ও শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরে সক্ষম। কিন্তু এর পরও বিগত নির্বাচনগুলোতে সহিংসতা, বিরোধীদের ওপর হামলা এবং ভোটারদের ভয়ভীতি দেখানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীসহ আওয়ামী লীগ ও বিএনপির নেতাদের উচিত রাজনৈতিক সহিংসতার নিন্দার জানানো। তাদের সমর্থকদের উচিত সব বাংলাদেশির নিরাপদ ও শান্তিপূর্ণ সমাবেশ এবং ভয়ভীতি ছাড়াই নির্বাচনে প্রার্থী হওয়ার অধিকারের প্রতি শ্রদ্ধাশীল থাকা।

বিএনপির নেতাদের ভাষ্য অনুযায়ী, অন্তত ২০ হাজার মামলা দেওয়া হয়েছে তাদের সমর্থকদের বিরুদ্ধে। অনেক ক্ষেত্রে অজ্ঞাতদের বিরুদ্ধেও মামলা দেওয়া হয়েছে। আর ফৌজদারি অভিযোগে অজ্ঞাতদের বিরুদ্ধেও মামলা দেওয়া বাংলাদেশে একটি বহুল ব্যবহূত নির্যাতনমূলক অভ্যাস। ফলে পুলিশ যে কাউকে ভয়ভীতি প্রদর্শন ও হুমকি এবং গ্রেপ্তার করতে পারে।


সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব  সংরক্ষিত © প্রত্যাশা নিউজ বিডি ২৪ © ২০২১
Theme Customized BY Theme Park BD